সোমবার , ৪ সেপ্টেম্বর ২0১৭
  • হোম » অর্থনীতি » জনসাধারণের হাতে ২০০ টাকার নোট আসতে এখনও কয়েক মাস বাকি




জনসাধারণের হাতে ২০০ টাকার নোট আসতে এখনও কয়েক মাস বাকি

কলকাতা নিউজ ২৪ : 04/09/2017
Rs-200-note-picture-real-fake
প্রতিবেদক,নয়াদিল্লি : এক সপ্তাহ হয়ে গেল ভারতের রিজার্ভ ব্যাঙ্ক থেকে ২০০ টাকার নোট ভারতীয় বাজার চালু করা হয়েছে। কিন্তু সূত্র থেকে জানা যাচ্ছে যে আরও তিন মাস সময় লাগবে এটিএমগুলোকে ওই নোট গ্রাহকদের কাছে পৌছে দেওয়ার জন্য। কারণ এর জন্য এটিএমগুলোর ব্যাপক হারে রিকেলিব্রেশন প্রয়োজন।
কিছু রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক এটিএম কোম্পানিগুলোকে অনুরোধ করেছে যে পরীক্ষামূলক ভাবে ২০০ টাকার নোটকে এটিএম মেশিনে রিকেলিব্রেশন করতে। কিন্তু সূত্র থেকে দাবি করা হয়েছে যে তাদের কাছে এই নতুন নোটের জোগান নেই। উল্লেখ্য গতবছর ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হওয়ার সময় ব্যাঙ্কের এটিএমগুলোতে ব্যাপক হারে রিকেলিব্রেশন হয়েছিল।
রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছিল যে খুব তাড়াতাড়ি ২০০ টাকার নোট বাজারে আসতে চলেছে। কিন্তু রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে এটা জানানো হয়নি যে বছরের ঠিক কোন সময় থেকে ২০০ টাকার নোট সাধারণ মানুষের হাতে পৌছে যাবে। অন্যদিকে এটিএম প্রস্তুতকারক কোম্পানিগুলোর পক্ষ থেকে জানানো হয়েছে যে এই বিষয়ে তারা আরবিআইয়ের তরফ থেকে কোন প্রকার নির্দেশিকা পায়নি। তারা জানিয়েছে যে কিছু ব্যাঙ্ক মৌখিকভাবে তাদের জানিয়েছে যে পরীক্ষামূলক ভাবে যেন তারা ২০০ টাকার নোট রিকেলিব্রেট করে। কারণ ৫০০,২০০০ ও ১০০ টাকার নোটের তুলনায় এই ২০০ টাকার নোটের আয়তন আলাদা ও ভিন্ন। এখন দেখার বিষয় গোটা দেশের ছড়িয়ে থাকা ২.২৫ লক্ষ এটিএম মেশিন থেকে কবে ২০০ টাকার নোট বেরোয়।


Executive Editor: Akash Biswas
Associate Editor : Advocate Anshuman Sengupta
Address : kolkata
E-mail: [email protected]
© Copyright 2015 FILM & CRCC Computer center All rights reserved.