সোমবার , ২৭ নভেম্বর ২0১৭
পরবর্তী




রেকর্ড শীত পড়তে চলেছে কলকাতায়

কলকাতা নিউজ ২৪ : 27/11/2017
download (3)
কলকাতা ডেক্স : ধীরে ধীরে আরও কমছে তাপ ,বাড়ছে শীতের কামড়। কনকনে হাওয়ায় কাঁপছে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলা । ‘মাঘের শীত বাঘের বিক্রমসম’ । ভারতচন্দ্রের এই উক্তি যেন অগ্রহায়ণেই টের পাচ্ছে দক্ষিণবঙ্গবাসী । রোজই ধারাবাহিকভাবে নামছে শহর ও জেলাগুলির তাপমাত্রা । এত তাড়াতাড়ি এরকম জাঁকিয়ে ঠান্ডা শেষ কবে পড়েছে, তা মনে করতে পারছে আলিপুর আবহাওয়া অফিস ।
আগামী কয়েক দিনে দক্ষিণবঙ্গে আরও কিছুটা তাপমাত্রা কমতে পারে । সোমবার পূর্বাভাসে এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর উত্তরবঙ্গে কিন্তু শীতের আমেজ তেমন একটা অনুভব করা যাচ্ছে না । গত কয়েক দিন ধরেই দক্ষিণবঙ্গে শীত বেশ জমিয়ে উপভোগ করা যাচ্ছে। পশ্চিমের জেলাগুলিতে একটু বেশিই । কনকনে পরিবেশে জবুথবু বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া, মুর্শিদাবাদের মানুষ । কলকাতায় তেমন না হলেও ভোর আর সকালের দিকে বেশ উপভোগ্য রয়েছে পরিবেশ ।
সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা আরও একটু কমে গিয়ে হয় ১৫ দশমিক ‌৭ ডিগ্রি সেলসিয়াস, যা ছিল স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম । আগামী কয়েক দিনে এই তাপমাত্রা আরও কিছুটা কমে ১৪ ডিগ্রির আশপাশে চলে আসতে পারে । তবে তাপমাত্রার নিম্নগতিতে উত্তরবঙ্গের জেলাগুলিকে টেক্কা দিচ্ছে দক্ষিণবঙ্গের পুরুলিয়া, বীরভূম। পুরুলিয়ায় এদিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.‌৭ ডিগ্রি সেলসিয়াস, পানাগড়ে ১১.‌৪, শ্রীনিকেতনে ১১.‌৭, কৃষ্ণনগরে ১২.‌২, বহরমপুরে ১২.‌৪, কাঁথিতে ১৩.‌২। সেখানে কালিম্পঙের সর্বনিম্ন তাপমাত্রা এদিন ছিল ১১.‌৫ ডিগ্রি সেলসিয়াস, বাগডোগরা ১৩.‌৫, কোচবিহার ১৩.‌৮ আর জলপাইগুড়িতে ১৫.‌২।
আবহাওয়া দফতর জানিয়েছে, মেঘ, কুয়াশা মুক্ত রোদ-ঝলমলে আকাশে উত্তুরে হাওয়া বইছে। সংলগ্ন বঙ্গোপসাগরেও নেই কোনও নিম্নচাপ, ঘূর্ণাবর্ত। তাতে সংলগ্ন ঝাড়খণ্ড, বিহারে তাপমাত্রা নেমেছে দ্রুত। সেখানে বেশির ভাগ জেলাতেই সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা তার আশপাশে থাকছে। ওই অঞ্চলের হাওয়া ঠান্ডা হয়ে যাওয়ায় তার প্রভাব পড়েছে দক্ষিণবঙ্গে। প্রায় সব জেলাতেই সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৩-৪ ডিগ্রি নিচে নেমে গেছে। বহরমপুরে তো সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৬ ডিগ্রি কম। কৃষ্ণনগরে তা স্বাভাবিকের চেয়ে ৫ ডিগ্রি কম । অন্যদিকে, উত্তরবঙ্গে এই সময় সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের আশপাশে বা একটু বেশি থাকছে ।


Executive Editor: Akash Biswas
Associate Editor : Advocate Anshuman Sengupta
Address : kolkata
E-mail: [email protected]
© Copyright 2015 FILM & CRCC Computer center All rights reserved.