শুক্রবার, ২0 জুলাই ২0১৮




যাত্রা শুরু হল এনজেপি–দার্জিলিং টয়ট্রেনের

কলকাতা নিউজ ২৪ : 16/12/2017
কলকাতা ডেক্স : দীর্ঘ কয়েক মাস বন্ধ থাকার পর ফের পথ চলা শুরু করল হেরিটেজ তকমা পাওয়া দার্জিলিঙের টয়ট্রেন। শুক্রবার নিউ জলপাইগুড়ি স্টেশন (এনজেপি) থেকে দার্জিলিঙের উদ্দেশ্যে টয়ট্রেন পরিষেবা চালু হল। এদিন সকাল সাড়ে ৮টা নাগাদ এনজেপি স্টেশন থেকে ট্রেনটি ছাড়ে।
এদিন বিকেলের দিকেই দার্জিলিং পৌঁছবে টয়ট্রেন। এদিন ৪ জন যাত্রী নিয়েই দার্জিলিঙের দিকে কু ঝিক ঝিক আওয়াজ তুলে পাহাড়ের ঐতিহ্যবহনকারী, গৌরব, হেরিটেজ তকমা পাওয়া টয়ট্রেন রওনা দিল। ফের টয়ট্রেন চালু হওয়ায় খুশি পর্যটকরাও। টয়ট্রেনটি এনজেপি থেকে টাউন স্টেশন হয়ে শিলিগুড়ি জংশনে পৌঁছনোর যাত্রাপথে প্রচুর মানুষ রাস্তার দুধারে দাঁড়িয়ে ফের একবার নতুন কিছু পাওয়ার আশায় চেয়ে ঠাঁয় তাকিয়ে ছিলেন। অনেকে টয়ট্রেনের সঙ্গে নিজেদের সেলফি তুললেন। আবার কেউ টয়ট্রেনের চলার পথের ছবি তুললেন। প্রত্যেকের মনে হয় টয়ট্রেনের লুপ্ত তাঁরা আবার ওঠাতে পারবেন।
উল্লেখ্য, পাহাড়ে গোর্খা জনমুক্তি মোর্চার আন্দোলনের পরে প্রায় ৫ মাস টয়ট্রেন পরিষেবা বন্ধ ছিল। এছাড়া লাইন ধসে যাওয়াতেও সমস্যা তৈরি হয়েছিল। এরমধ্যে লাইনের সংস্কারের কাজও করা হয় রেল কর্তৃপক্ষের পক্ষ থেকে। রেল লাইন পরীক্ষা করে ফের টয় ট্রেন চালু করা হয়। এনজেপি স্টেশন ম্যানেজার তপন সাহা জানিয়েছেন, আগামীকাল থেকে একসঙ্গে আপ এবং ডাউন টয়ট্রেন পরিষেবা চালু করা হবে।
পর্যটনমন্ত্রী গৌতম দেব জানান, ছন্দে ফিরছে দার্জিলিং, এর থেকেই বোঝা যায়। আবার পর্যটকে ভিড়ে ঠাসা হবে দার্জিলিং। উল্লেখ্য, আগামী ২৭ ডিসেম্বর পাহাড়ে উইন্টার ফেস্টিভ্যালে আসছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এর আগে মুখ্যমন্ত্রী রেলের কাছে অনুরোধ করেছিলেন যাতে টয় ট্রেনটি ফের চালু করা যায়। মুখ্যমন্ত্রীর এই তৎপরতা এবং রেল কর্তৃপক্ষের সহযোগিতায় ফের টয় ট্রেনটি চালু হওয়ায় এখন খুশীর হাওয়া পর্যটকমহলে।


Executive Editor: Akash Biswas
Associate Editor : Advocate Anshuman Sengupta
Address : kolkata
E-mail: [email protected]
© Copyright 2015 FILM & CRCC Computer center All rights reserved.